একদিন ডা’কাত হাসানরা ধরা পড়বে, সেদিন মানুষের ঘৃণায় ভেঙ্গে যাবে ঘা’তকের মসনদ – তুহিন মালিক

0

তিন মিনিট ৩৫ সেকেন্ডের ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, ভোলার লালমোহনে বিএনপি ও স’ন্ত্রা’সী আখ্যা দিয়ে এক ব্যক্তিকে বে’ধড়ক পি’টিয়ে মা’রার পর তার অ’চেতন দেহ রশি দিয়ে বেঁধে নি’র্মম পৈ’শাচিক নি’র্যাতন চালাচ্ছে হাসান নামের এক ঘা’তক।

ভিডিওটি অবশ্য এক বছর আগের। কিন্তু গতকাল রাতে সেই ঘা’তক হাসান ডা’কাতি মামলায় পু’লিশের হাতে গ্রে’প্তার হলে এতদিন পর ওই ভিডিওটি সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে৷ এতদিন মানুষ তার ভ’য়ে ভিডিওটি প্রকাশ করতে পারেনি সত্য। কিন্তু আজকে ধরা খাওয়ার পর এতদিন পর তার বিরুদ্ধে দেশের মানুষের প্রচন্ড ক্ষো’ভ ও ঘৃ’ণার বহিপ্রকাশ ঘটেছে। কঠিন বিচারের দাবী উঠেছে। এমনকি ক্র’সফায়ার প’র্যন্ত চাচ্ছে ক্ষু’দ্ধ দেশবাসী।

ঠিক ১৩ বছর আগে আজকের এই দিনে। প্রকাশ্য রাজপথে সা’পের মত অসংখ্য মানুষকে পি’টিয়ে মা’রা হয়েছিল লগি-বৈঠা দিয়ে! গোটা জাতি সেদিন টেলিভিশন চ্যানেলে সেই নি’র্মম পৈ’শাচিক ঘটনাটি প্রত্যক্ষ করে স্ত’ম্ভিত হয়ে গেয়েছিল।

দীর্ঘ ১৩ বছর আ’গ্রাস’নবাদীদের ভয়ে প্রায় সবাই আজ ভীত স’ন্ত্রস্ত। কিন্তু একদিন যখন ডা’কাত হাসানের মত সেদিনের ঘাতকরা ধরা পড়বে, সেদিনও ঠিক আজকের মতই গোটা দেশের মানুষের প্র’চন্ড ক্ষো’ভ ও ঘৃ’ণার বহিপ্রকাশে ভেসে যাবে ঘা’তকের মসনদ। কঠিন থেকে কঠিনতম বিচারের দাবী উঠবে সেদিনও।

সেদিন কাজী নজরুলের সেই অমর বাণীটিও রণিত হবে-
‘চিরদিন কাহারও সমান নাহি যায়,
আজিকে যে রাজাধিরাজ কাল সে ভিক্ষা চায়’।

তুহিন মালিক
আইন ও সংবিধান বিশেষজ্ঞ