ঢাকার ধামরাইয়ে শুকরের মাংস ও চর্বি দিয়ে তৈরি হচ্ছে সয়াবিন তেল!

0

রাজধানীর ধামরাইয়ে কেবিসি এগ্রো লিমিটেড নামক ভোজ্যতেল তৈরির কারখানায় অভিযান চালিয়ে ১১ কোটি টাকা মূল্যের প্রায় ২ হাজার টন নিষিদ্ধ শুকরের মাংস, হাড়, চর্বি জব্দ করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় কারখানাটিকে ৭৫ লাখ টাকা জরিমানা করে সিলগালা করা হয়।

এছাড়াও কারখানায় থাকা প্রতিষ্ঠানটির তৈরিকৃত ”হেলথ্‌ কেয়ার সয়াবিন তেল” ও ”হেলথ্‌ কেয়ার রাইস ব্র্যান অয়েল” নামের পণ্যগুলোও জব্দ করা হয়। শনিবার রাত ৮টার দিকে উপজেলার বাথুলি এলাকায় অভিযান পরিচালনা করেন র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলম। নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান,

কেবিসি এগ্রো (প্রাঃ) লিমিটেড হেলথ কেয়ার নামের প্রতিষ্ঠানটি সয়াবিন তেল তৈরি করার জন্যে গত বছরের সেপ্টেম্বর মাসে হংকং থেকে বাংলাদেশে নিষিদ্ধ শুকরের চর্বি আমদানি করে। এছাড়াও একই উপকরণ ব্যবহার করে মাছ ও মুরগির খাদ্যও তৈরি করে বাজারজাত করে আসছিল তারা।

খবর পেয়ে আমরা অভিযানে আসি এবং অভিযোগের সত্যতা খুঁজে পাই। পরে কেবিসির মহাব্যবস্থাপক তাপস দেবনাথ ও পরিচালক জাহিদুর রহমানের কাছ থেকে ২ লাখ ৯৮ হাজার ২শত ৬০ মেট্রিক টন শুকরের চর্বি, মাংস ও হাড় আমদানির চালান ফরম জব্দ করা হয়।

কিন্তু সেখান থেকে আমরা জব্দ করতে পেরেছি মাত্র ২ হাজার টন। ধারণা করা হচ্ছে বাকিগুলো তারা ব্যবহার করেছে ও বিভিন্ন স্থানে সরবরাহ করেছে।

সুত্র: ইনসাফ টোয়েন্টিফোর ডটকম