ইসলামী অর্থনীতি চালু হলে বিশ্বের ঋণ সমস্যা দূর করা সম্ভব হবে : তুরস্ক

তুরস্কের ক্ষমতাসীন দল একেপি’র উপ-সভাপতি নোমান কুরুতুলুস বলেছেন, সারাবিশ্ব একটি ঋণ বৈষম্যে ভুগছে। এখানে ইসলামী অর্থনীতি সক্রিয় হলে সমস্যার সমাধান হবে। এটি বিশ্বের ঋণ সমস্যাকে দূর করতে সক্ষম হবে।

শনিবার (৮ ডিসেম্বর) ইস্তাম্বুল ইউনিভার্সিটির সাংস্কৃতিক অনুষদে বক্তব্য দানকালে এসব কথা বলেন। নোমান কুরুতুলুস বলেন, গতানুগতিক ধারা থেকে বেরিয়ে একবিংশ শতাব্দীতে আবারো ইসলামী অর্থনীতি নিয়ে চিন্তা করতে হবে।

আমরা এটা নিয়ে কাজ করছি। আশাকরি আগামী ১০ বছরে অনেক অগ্রগতি হবে। আমাদের এ নিয়ে নতুন নতুন পদক্ষেপও নিতে হবে। এর জন্য বৈশ্বিক কাঠামো তৈরি করতে হবে।

কোরআনের জ্ঞানের মাঝে আমি তৃপ্তি এবং শান্তি খুঁজে পেয়েছি: অভিনেত্রী জায়রা ওয়াসিম

কোরআনের বিশাল এবং ঐশ্বরিক জ্ঞানের মধ্যে আমি তৃপ্তি এবং শান্তি খুঁজে পেয়েছি। সিনেমা ছাড়ার ঘোষণা দিয়ে জানালেন দঙ্গল ছবিতে খ্যাতি পাওয়া বলিউড অভিনেত্রী জায়রা ওয়াসিম। তিনি বলেন, সৃষ্টিকর্তার জ্ঞান, তাঁর গুণাবলী, তাঁর করুণা এবং তাঁর আদেশের জ্ঞান অর্জনে তার হৃদয় শান্তি পায়।

নিজের ঈমান বাঁচাতে সিনেমা ছাড়ার ঘোষণা দিলেন দঙ্গলকন্যা খ্যাত অভিনেত্রী জায়রা ওয়াসিম। ছবি-সংগৃহিত। জায়রা তাঁর ইনস্টাগ্রাম পোস্টে এমনটাই জানালেন। পুরো পোস্টটাই তিনি লিখেছেন ইংরেজীতে।

লিখেছেন এতদিন নিজের বিবেকের সঙ্গে প্রতারণা করে কী ভাবে সৃষ্টিকর্তা দ্বারা সৃষ্টির প্রকৃত উদ্দেশ্য ভুলে নিজের জীবন কাটাচ্ছিলেন তিনি। নিজের ব্যক্তিগত বিশ্বাসের বদলে আল্লাহ-র উপরেই যে ভীষণ ভাবে বিশ্বাস করতে শুরু করেছেন জায়রা ওয়াসিম সেই কথাও লিখেছেন। তিনি লিখেছেন, সাফল্য, খ্যাতি, সম্পদ যে পর্যায়ে পৌঁছে যাক না কেন, তাতে যেন কখনও শান্তি এবং নিজের বিশ্বাস না হারিয়ে যায়।

জায়রা ওয়াসিম এর ইনস্টগ্রাম পোস্ট। ছবিটি ইনস্টাগ্রাম থেকে নেওয়া। বলিউড জীবন এবং নিজের ঈমান নষ্ট হওয়ার বিষয়ে তিনি লিখেছেন, ‘আমি বুঝতে পেরেছি আমি বহু দিন ধরেই অন্য একজন হয়ে ওঠার চেষ্টা করে চলাচ্ছিলাম। আমি বুঝতে পেরেছি, যদিও আমি এখানে সুন্দর ভাবে ফিট হতে পারব কিন্তু আমি এটার জন্য নয়।

এই ফিল্ড আমাকে অনেক ভালবাসা, সমর্থন, প্রশংসা দিয়েছে, কিন্তু এই ফিল্ড আর যেটা করেছে তা হল আমাকে ক্রমশ অবমাননার দিকে ঠেলে দিয়েছে, ক্রমশ অসচেতন ভাবে আমি আমার ঈমান (বিশ্বাস)-এর থেকে বেরিয়ে এসেছি। কারণ আমি এমন একটা পরিবেশে কাজ করতাম যা ক্রমাগত আমার ঈমানের মাঝে এসে দাঁড়াত, ধর্মের সঙ্গে আমার সম্পর্ক বিপন্ন হয়ে পড়েছিল।’

পাঁচ বছরের জনপ্রিয়তা তুঙ্গে থেকে নিজের ঈমান বাঁচাতে স্রষ্টার দেখানো পথে হাঁটা শুরু করলেন উদীয়মান এই নায়িকা জায়রা ওয়াসিম। ফিল্মি কেরিয়ার তাঁর বিশ্বাস এবং ধর্মের মাঝখানে এসে দাঁড়িয়েছে এবং সে কারণেই যে তিনি অভিনয় ছাড়ছেন, জায়রার পোস্টে বারবারই সে কথাই উঠে এসেছে।

মতামত দেওয়া বন্ধ আছে