মাটির নিচের গোপন কারাগারে ২৪ বছর পরে খুঁজে পাওয়া গেল সুদানের সাবেক মন্ত্রীকে

আফ্রিকান দেশ সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী কর্নেল ইব্রাহিম ছামসাদিনের একটি হৃদয়বিদারক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সেখানে উল্লেখ করা হচ্ছে, স্বৈরশাসনের প্রতিবাদ করায় প্রায় ২৪ বছর আগে জেলে পাঠানো ইব্রাহিম ছামসাদিনকে সুদানের রাজধানী খার্তুমের একটি মাটির নিচের গোপন কারাগারে খুঁজে পাওয়া গেছে।

ছবিটিতে দেখা যায়, রোগা-মলিন চেহারায় অপুষ্টিতে ভোগা একজন বৃদ্ধা খালি শরীরে বালির উপর বসে আছেন। তার পরনে একটি জীর্ণশীর্ণ লুঙ্গি। অসহায় দৃষ্টিতে তিনি তাকিয়ে আছেন ক্যামেরার দিকে।

ছবিটিতে দেখা যায়, অন্ধাকারে আলো ফেলে ছবি তোলা হয়েছে। সাবেক এই মন্ত্রীকে আটকে রাখা স্থানটি একটি গুহা। সেই সাথে ইব্রাহিম ছামসাদিনের ঘুমন্ত অবস্থার ছবিও প্রকাশ পায়। সেখানে দেখা যায়, এক টুকরো কাঠের উপর মাথা রেখে বালির উপর শুয়ে আছেন সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী।

জানা যায়, সুদানের স্বৈরশাসক ওমর আল-বশির তার অবৈধ শাসনের প্রতিবাদ করায় ১৯৯৫ সালে দেশটির তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিনকে জেলে পাঠান।

শুধু তাই নয়, ২০০৮ সালে সুদান সরকার রাষ্ট্রীয়ভাবে ঘোষণা করে যে, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিন বিমান দুর্ঘটনায় মারা গেছেন।

আফ্রিকাভিত্তিক একাধিক সংবাদ মাধ্যমের তথ্য অনুসারে, সম্প্রতি সুদানের রাজধানী খার্তুমের একটি মসজিদের আন্ডারগ্রাউন্ডে একটি গোপন কারাগারের খোঁজ পাওয়া যায়। সেখানে ইব্রাহিম ছামসাদিনকে খুঁজে পাওয়া যায়।

ইব্রাহিম ছামসাদিনের বর্তমান অবস্থার সাথে সাথে তার মন্ত্রী থাকাকালীন একটি ছবিও প্রকাশ করে আফ্রিকান গণমাধ্যমগুলো। উল্লেখ্য, দেশটির সাবেক স্বৈরশাসক ওমর আল-বশির নিজেও বর্তমানে জেলখানায় আছেন।

এমপি হতে পারেন বিএনপি নেত্রী পাপিয়া!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের শপথ গ্রহণের পর্ব শেষ। নান সমীকরণের মাঝে এরই মধ্যে শপথ নিয়ে সংসদে যোগদান করেছেন বিএনপির পাঁচ প্রার্থী। এখন আলোচনায় বিএনপি থেকে কে হচ্ছেন সংরক্ষিত আসনে সংসদ সদস্য।

আগামী জুনে বাজেট অধিবেশনের আগেই নির্বাচিত করতে হবে সেই প্রার্থীকে। সংসদে যোগদান করে দলের পক্ষে দাবিও তুলে ধরেছেন। আগামী অধিবেশনে পূর্ণাঙ্গ সংসদীয় দল নিয়ে সংসদে যোগদান করবে বিএনপি। সেক্ষেত্রে তারা চাইছেন যত দ্রুত সম্ভব একজন নারী প্রার্থী চূড়ান্ত করার।

নিজেদের মধ্যে আলোচনাও শুরু করেছেন বিএনপির পাঁচ সংসদ সদস্য। মূলত তারা যাকে নির্বাচিত করবেন, তিনিই হবেন আগামী পাঁচ বছরের জন্য বিএনপির সংরক্ষিত সংসদ সদস্য।

জাতীয় সংসদে ৩০০ আসনে সরাসরি ভোটে নির্বাচিতরা প্রতিনিধিত্ব করেন। আর সেই এমপিদের ভোটে নির্বাচিত হন সংরক্ষিত ৫০ জন সদস্য। এখানে আনুপাতিক হারে যে দল বা জোট যতটি আসনে বিজয়ী হবে সেই দল বা জোট ততটি সংরক্ষিত আসন পাবে।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২৫৭টি আসন। তাই তাদের সংরক্ষিত আসন ৪৩টি। আর আনুপাতিক হারে জাতীয় পার্টির চারটি, ওয়াকার্স পার্টির একটি ও স্বতন্ত্র প্রার্থীদের আনুপাতিক হারে একটি।

অন্যদিকে বিএনপি পাচ্ছে সংরক্ষিত আসনে একজন সংসদ সদস্য। বিএনপির কে সংরক্ষিত আসনের এমপি হচ্ছেন এই নিয়ে কথা হয় বিএনপির সংসদ সদস্যদের সঙ্গে।

তারা ইঙ্গিত দিয়েছেন, দলীয় সিদ্ধান্তেই চূড়ান্ত করা হবে প্রতিনিধি। তবে যেহেতু এমপিদের এখতিয়ার, তাই আলোচনায় সবার আগে উঠে এসেছে নবম সংসদে আলোচিত নারী সংসদ সদস্য সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া। যিনি বর্তমান সংসদে বিএনপির সংসদীয় গ্রুপের নেতা হারুনুর রশিদের স্ত্রী।

তার স্ত্রী পাপিয়া সংসদ সদস্য হচ্ছেন কিনা জানতে চাইলে হারুন বলেন, ‘যেহেতু ও এর আগে এমপি ছিল, তাই ওর কিছু ভক্ত অনুসারী চাইছেন। তবে যাই হোক দলীয় সিদ্ধান্তেই হবে। আর পাপিয়া যেহেতু অভিজ্ঞ, তাই আলোচনায় থাকতেই পারে।’

সুত্র: বিএনএস নিউজ২৪

আরো পড়ুন: ইসলাম ধর্ম গ্রহন করলেন মালয়েশিয়ার জনপ্রিয় নাট্য পরিচালক

ইসলাম গ্রহণ প্রসঙ্গে মাইকেল অ্যাং ইন্সটাগ্রামে বলেন, আমি ইসলামে প্রবেশকারী নতুন শিশু। আমি যদি ইসলামে কোনো ভুল করি, তবে আমাকে সংশোধন করে দিন। আমার জন্য দোয়া করুন আমি যাতে ভালোভাবে নিজেকে পরিবর্তন করতে পারি। আমার ইসলাম গ্রহণের বিষয়টি গোপন রাখায় আমি সবার কাছে ক্ষমাপ্রার্থী।

মালয়েশিয়ার জনপ্রিয় নাট্যকার ও প্রযোজক মাইকেল অ্যাং হাই সুই। এক বছর আগে তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। তবে মানুষ যেন বিভ্রান্ত না হয় সে জন্য তিনি মসজিদে নামাজ আদায় করতে যাননি। আর সে কারণে ইসলাম গ্রহণের এক বছর পর তিনি নিজের এ বিষয়টি মানুষের কাছে প্রকাশ করেন।

ইসলাম গ্রহন করলেও তিনি নাম পরিবর্তন করেননি। এখনো তার পুরতন নাম ধারণ করে আছেন। গত বছর রোজা পালন করেছিলেন মাইকেল অ্যাং। সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ইসলাম গ্রহণের বিষয়টি ভাইরাল হয়েছিল।

তিনি আরও বলেন, আমার ইসলাম গ্রহণ ছিল একটা গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে আমার সঙ্গে (আল্লাহর) সৃষ্টিকর্তার এবং আমার প্রিয়জনদের। আলহামদুলিল্লাহ! সব প্রশংসা আল্লাহর জন্য, আমি এখন মালয়েশিয়ার সবাইকে আমার ইসলাম গ্রহণের বিষয়টি জানাতে প্রস্তুত। আমি এক বছর আগেই ইসলাম গ্রহণ করেছি।

মাইকেল অ্যাং নিয়মিত ধর্মীয় শিক্ষকের কাছে ইসলাম সম্পর্কে বিভিন্ন বিষয় শিখছেন এবং জুমার নামাজ পড়তে শুরু করেছেন।

মাইকেল অ্যাং-এর ইসলাম গ্রহণে অনেক অভিনেতা এবং গায়ক তাকে অভিনন্দন জানান। এদের মধ্যে ফাত্তাহ আমিন, আলিফ সাত্তার, আরিল জাফর, সাহারুল রিজওয়ান, খাই বাহার, শুকরি ইয়াহইয়া, ফিজো ওমর ও ইজ্জু ইসলাম প্রমুখ রয়েছেন।

আরো সংবাদ পরতে পারেন

মতামত দেওয়া বন্ধ আছে