রমজানে প্রকাশ্যে খাবার খেলেই কারাদণ্ড

পবিত্র মাহে রমজানে প্রকাশ্যে কেউ খাবার গ্রহণ ও পানি পান করলে শাস্তি হিসেবে জেল ও জরিমানার আইন পাস করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।

আরব আমিরাতের পেনাল কোড অনুযায়ী, রোজার সময় কোন ব্যক্তি প্রকাশ্যে খাবার খেলে বা পানি পান করলে অথবা কাউকে খেতে উৎসাহ যোগালে শাস্তি হিসেবে এক মাসের জেল এবং জরিমানা হিসেবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৬ হাজার টাকা দিতে হবে।

আর আইনটি মুসলিমসহ অন্য ধর্মাবলম্বীদের ক্ষেত্রেও কার্যকর হবে। তবে এ আইনের সমালোচনা করেছেন অন্য ধর্মাবলম্বীরা।
এছাড়া আমিরাতে রমজান মাস চলাকালীন কোন দোকান-

কাউকে খেতে উৎসাহ দিলে শাস্তিস্বরূপ এক মাসের জন্য সেই দোকান বন্ধ করে দেয়া হবে। সেইসঙ্গে রমজান মাসে কেউ ভিক্ষা করলেও তাকে জেলে যেতে হবে বলে খবরে বলা হয়েছে।

বিএনপি-জামায়াত পাকিস্তানের সৃষ্টি, এরা অশুভ শক্তি: হানিফ

হানিফ বলেন, বিএনপি আজকে শনির দশার মধ্যে আছে, তারা আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। বিএনপি-জামায়াত পাকিস্তানের সৃষ্টি, এরা অশুভ শক্তি। এই অশুভ শক্তি কখনো বাংলাদেশের উন্নয়ন করতে চায় না।

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপি-জামায়াত পাকিস্তানের সৃষ্টি করা দল, তাদের এ শনির দশার কারণেই আজ তারা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ।

রোববার (০৫ মে) দুপুরে সিলেটে কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট বিভাগীয় প্রতিনিধি সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, বিএনপির লক্ষ্য একটাই, তারা বাংলাদেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে চায়। আজকে দেখুন, আমরা পাকিস্তানের বিরুদ্ধে যখন কথা বলি, তখনই বিএনপি-জামায়েত কৌশলে পাকিস্তানের পক্ষ নেয়।

সুত্র: ইনসাফ

প্রধানমন্ত্রীর দোয়া কবুল করায় দেশে তেমন কোন ক্ষতি করতে পারেনি ফণি: এনামুর রহমান

রোববার (৫ এপ্রিল) বিকালে সদরের ধুলিহর ইউনিয়ন পরিষদ চত্বরে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন তিনি।

সাতক্ষীরা সদরের ধুলিহর ইউনিয়নে ঘূর্ণিঝড় ‘ফণী’র ছোবলে ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান।

এসময় প্রতিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনা একজন পূণ্যবতী মহিলা। তিনি তাহাজ্জুদের নামাজ আদায় করেন। সকালে কোরআন তেলোয়াতের মাধ্যমে কর্মকান্ড শুরু করেন।

মহান আল্লাহ-তায়ালা তার দোয়া কবুল করেছেন বলেই প্রাকৃতিক দূর্যোগ ঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশে তেমন ক্ষতি সাধন করতে পারেনি। শেখ হাসিনা মানব দরদী। ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের যেন কোন সমস্যা না হয় সেজন্য আমাদেরকে পাঠিয়েছেন।

বাংলাদেশ আওয়ামী লীগ ও জননেত্রী শেখ হাসিনা যতদিন দেশের ক্ষমতায় আছেন, ততদিন বাংলার অসহায় গরীব দুঃখী মানুষ কষ্ট পাবেনা। ক্ষতিগ্রস্থ মানুষেরা ত্রাণ চায় না। তারা দূর্যোগ মোকাবেলায় মজবুত বেঁড়িবাধ চায়।

খুব শীঘ্রই জেলার সকল বেঁড়িবাধ মেরামত করা হবে এবং দূর্যোগ মোকাবেলায় জেলায় ১০০ সাইক্লোন সেন্টার নির্মাণ করা হবে।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি সম্পদ উপমন্ত্রী এ,কে,এম এনামুল হক শামীম,

সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোহসীন প্রমূখ।

সদরের ধুলিহর ইউনিয়নের দুইশ জন অসহায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ৩০ কেজি করে চাল, ৫০ জনকে শাড়ি ও ৫০ জনকে লুঙ্গি প্রদান করা হয়।

সুত্র: দৈনিক ইনকিলাব

এমপি হতে পারেন বিএনপি নেত্রী পাপিয়া!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের শপথ গ্রহণের পর্ব শেষ। নান সমীকরণের মাঝে এরই মধ্যে শপথ নিয়ে সংসদে যোগদান করেছেন বিএনপির পাঁচ প্রার্থী। এখন আলোচনায় বিএনপি থেকে কে হচ্ছেন সংরক্ষিত আসনে সংসদ সদস্য।

আগামী জুনে বাজেট অধিবেশনের আগেই নির্বাচিত করতে হবে সেই প্রার্থীকে। সংসদে যোগদান করে দলের পক্ষে দাবিও তুলে ধরেছেন। আগামী অধিবেশনে পূর্ণাঙ্গ সংসদীয় দল নিয়ে সংসদে যোগদান করবে বিএনপি। সেক্ষেত্রে তারা চাইছেন যত দ্রুত সম্ভব একজন নারী প্রার্থী চূড়ান্ত করার।

নিজেদের মধ্যে আলোচনাও শুরু করেছেন বিএনপির পাঁচ সংসদ সদস্য। মূলত তারা যাকে নির্বাচিত করবেন, তিনিই হবেন আগামী পাঁচ বছরের জন্য বিএনপির সংরক্ষিত সংসদ সদস্য।

জাতীয় সংসদে ৩০০ আসনে সরাসরি ভোটে নির্বাচিতরা প্রতিনিধিত্ব করেন। আর সেই এমপিদের ভোটে নির্বাচিত হন সংরক্ষিত ৫০ জন সদস্য। এখানে আনুপাতিক হারে যে দল বা জোট যতটি আসনে বিজয়ী হবে সেই দল বা জোট ততটি সংরক্ষিত আসন পাবে।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২৫৭টি আসন। তাই তাদের সংরক্ষিত আসন ৪৩টি। আর আনুপাতিক হারে জাতীয় পার্টির চারটি, ওয়াকার্স পার্টির একটি ও স্বতন্ত্র প্রার্থীদের আনুপাতিক হারে একটি।

অন্যদিকে বিএনপি পাচ্ছে সংরক্ষিত আসনে একজন সংসদ সদস্য। বিএনপির কে সংরক্ষিত আসনের এমপি হচ্ছেন এই নিয়ে কথা হয় বিএনপির সংসদ সদস্যদের সঙ্গে।

তারা ইঙ্গিত দিয়েছেন, দলীয় সিদ্ধান্তেই চূড়ান্ত করা হবে প্রতিনিধি। তবে যেহেতু এমপিদের এখতিয়ার, তাই আলোচনায় সবার আগে উঠে এসেছে নবম সংসদে আলোচিত নারী সংসদ সদস্য সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া। যিনি বর্তমান সংসদে বিএনপির সংসদীয় গ্রুপের নেতা হারুনুর রশিদের স্ত্রী।

তার স্ত্রী পাপিয়া সংসদ সদস্য হচ্ছেন কিনা জানতে চাইলে হারুন বলেন, ‘যেহেতু ও এর আগে এমপি ছিল, তাই ওর কিছু ভক্ত অনুসারী চাইছেন। তবে যাই হোক দলীয় সিদ্ধান্তেই হবে। আর পাপিয়া যেহেতু অভিজ্ঞ, তাই আলোচনায় থাকতেই পারে।’

সুত্র: বিএনএস নিউজ২৪

আরো পড়ুন: ইসলাম ধর্ম গ্রহন করলেন মালয়েশিয়ার জনপ্রিয় নাট্য পরিচালক

ইসলাম গ্রহণ প্রসঙ্গে মাইকেল অ্যাং ইন্সটাগ্রামে বলেন, আমি ইসলামে প্রবেশকারী নতুন শিশু। আমি যদি ইসলামে কোনো ভুল করি, তবে আমাকে সংশোধন করে দিন। আমার জন্য দোয়া করুন আমি যাতে ভালোভাবে নিজেকে পরিবর্তন করতে পারি। আমার ইসলাম গ্রহণের বিষয়টি গোপন রাখায় আমি সবার কাছে ক্ষমাপ্রার্থী।

মালয়েশিয়ার জনপ্রিয় নাট্যকার ও প্রযোজক মাইকেল অ্যাং হাই সুই। এক বছর আগে তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। তবে মানুষ যেন বিভ্রান্ত না হয় সে জন্য তিনি মসজিদে নামাজ আদায় করতে যাননি। আর সে কারণে ইসলাম গ্রহণের এক বছর পর তিনি নিজের এ বিষয়টি মানুষের কাছে প্রকাশ করেন।

ইসলাম গ্রহন করলেও তিনি নাম পরিবর্তন করেননি। এখনো তার পুরতন নাম ধারণ করে আছেন। গত বছর রোজা পালন করেছিলেন মাইকেল অ্যাং। সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ইসলাম গ্রহণের বিষয়টি ভাইরাল হয়েছিল।

তিনি আরও বলেন, আমার ইসলাম গ্রহণ ছিল একটা গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে আমার সঙ্গে (আল্লাহর) সৃষ্টিকর্তার এবং আমার প্রিয়জনদের। আলহামদুলিল্লাহ! সব প্রশংসা আল্লাহর জন্য, আমি এখন মালয়েশিয়ার সবাইকে আমার ইসলাম গ্রহণের বিষয়টি জানাতে প্রস্তুত। আমি এক বছর আগেই ইসলাম গ্রহণ করেছি।

মাইকেল অ্যাং নিয়মিত ধর্মীয় শিক্ষকের কাছে ইসলাম সম্পর্কে বিভিন্ন বিষয় শিখছেন এবং জুমার নামাজ পড়তে শুরু করেছেন।

মাইকেল অ্যাং-এর ইসলাম গ্রহণে অনেক অভিনেতা এবং গায়ক তাকে অভিনন্দন জানান। এদের মধ্যে ফাত্তাহ আমিন, আলিফ সাত্তার, আরিল জাফর, সাহারুল রিজওয়ান, খাই বাহার, শুকরি ইয়াহইয়া, ফিজো ওমর ও ইজ্জু ইসলাম প্রমুখ রয়েছেন।

আরো সংবাদ পরতে পারেন

মতামত দেওয়া বন্ধ আছে