কাশ্মীরে ৮ বছরের শিশুকে গণধর্ষণের পর হত্যা: ৬ জন দোষী সাব্যস্ত

জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় বালিকাকে নৃশংসভাবে ধর্ষণ ও খুনের ঘটনায় ছয়জনকে দোষী সাব্যস্ত করেছে ভারতের আদালত। বেকসুর খালাস দেয়া হয়েছে একজনকে।

ঘটনার প্রায় এক বছরের মাথায় আজ সোমবার এই রায় দিল পাঠানকোটের আদালত। আজই দোষীদের সাজা ঘোষণা করার কথা।

আট অভিযুক্তের মধ্যে একজন নিজেকে নাবালক বলে দাবি করে তার অভিযোগের শুনানি বিশেষ আদালতে করার আবেদন জানিয়েছে।

জেলা ও নগর দায়রা আদালতের বিচারক তেজবিন্দর সিং এক-এক করে প্রত্যেক অভিযুক্তের বক্তব্য শোনেন। কারণ প্রত্যেকের বিরুদ্ধে আলাদা আলাদা অভিযোগ ছিল। ৩ জুন শেষ হয় ট্রায়াল।

আট বছরের বালিকাকে সাতদিন আটকে রেখে লাগাতার গণধর্ষণ ও তারপর নির্মমভাবে খুনের ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছিল দেশজুড়ে। ঘটনার তিন মাস পর পুলিশের চার্জশিটে জম্মুর হাড়হিম ঘটনা প্রকাশ্যে আসে। দোষীদের শাস্তির দাবিতে সোচ্চার হয় সোশ্যাল মিডিয়া। প্রতিবাদে ফেটে পড়েন সেলিব্রিটিরা।

ফুটফুটে মেয়েটি আদরের ঘোড়াটিকে চরাতে চরাতে চলে গিয়েছিল বাড়ির অদূরে বনের ধারে। তারপর সাতদিন সে নিখোঁজ ছিল। সাতদিন পর জঙ্গলের রাস্তাতেই উদ্ধার হয় তার ক্ষতবিক্ষত লাশ। ১৭ জানুয়ারি লাশ উদ্ধারের তিন মাস পর আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ।

চার্জশিটে পুলিশি তদন্তের যে ছবি উঠে আসে, তা ভয়ংকর। মন্দিরে ঘুমের ওষুধ খাইয়ে অবসন্ন মেয়েটিকে সাত দিন ধরে ধর্ষণ করে ছয়জন। এদের মধ্যে দুজন পুলিশকর্মী।

ধর্ষণের জন্য মেরঠ থেকেও একজনকে ডেকে পাঠায় ঘটনার মূলচক্রী মন্দিরের কেয়ারটেকার। ক্ষুধার্ত, মৃতপ্রায় মেয়েটিকে খুনের আগেও ছাড় দেয়া হয়নি। গলায় ফাঁস দিয়ে মারার আগেও তাকে শেষবারের মতো ধর্ষণ করে এক পুলিশ কর্মী। তারপর মাথা পাথর দিয়ে থেঁতলে মারা হয় মেয়েটিকে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এবার ইরাক থেকে সেনা প্রত্যাহার করবে নিউজিল্যান্ড!

২০১৫ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন অপারেশন ইনহারেন্ট রিজলভের অংশ হিসেবে নিউজিল্যান্ডের সৈন্যরা ইরাকি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। ইরাকের ক্যাম্প তাজিতে নিযুক্ত নিউজিল্যান্ডের ৯৫ জন সেনা ২০১৮ সালের নভেম্বরে দেশে ফিরে আসার কথা ছিল।

তবে শেষ সময়ে তাদের মেয়াদ বাড়ানো হয়েছিল। এই প্রকল্পের অধীনে ৪২ হাজার ইরাকি সেনা প্রশিক্ষিত হয়েছে বলে জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

জাসিন্দা জানান, ২০২০ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের ৪৫ জন সৈন্যকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটি শুরু হবে এবং ২০২০ সালের জুনের মধ্যে ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নেয়া হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দাআরডার্ন জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইরাক থেকে তার দেশ ২০২০ সালের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে। জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না,

তারা এটি নিশ্চিত করতে চাইছে যে আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে। সোমবার এক সংবাদ সম্মেলনে জাসিন্দাআরডার্ন এসব কথা বলেন।

আমার সঙ্গে সাক্ষাৎ করুন নইলে অন্য ব্যাবস্থা: চীনা প্রেসিডেন্ট কে ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “আমার সঙ্গে সাক্ষাৎ করুন না হলে অন্য ব্যবস্থা নেয়া হবে।”

এ হুমকির মধ্যদিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প চীনের আরো ৩০ হাজার কোটি ডলারের রপ্তানি পণ্যের ওপর বাড়তি শূল্ক আরোপ করার কথা বলেছেন। চলতি মাসের শেষ দিকে জাপানে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনের অবকাশে ট্রাম্প চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেন। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “আশা করি আমরা সাক্ষাৎ করব।

তবে সাক্ষাৎ হলেও ভালো, না হলেও ভালো।” চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আগামী ২৮ ও ২৯ জুন জাপানের ওসাকা শহরে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ওই সম্মেলনে যদি চীনা প্রেসিডেন্ট বৈঠকে না বসেন তাহলে কী বেইজিংয়ের ওপর নতুন শূল্ক আরোপ করা হবে- এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “হ্যা তাই করা হবে।”

তবে চীনা প্রেসিডেন্ট বৈঠকে না বসলে প্রেসিডেন্ট ট্রাম্প অপমান বোধ করবেন না; তিনি অপমানিত হতে শেখেন নি বলেও মন্তব্য করেন। গত সপ্তাহে এ তিন হাজার কোটি ডলারের বাড়তি শূল্ক আরোপ করার কথা জানিয়েছিলেন ট্রাম্প। পরে তিনি জি-২০ সম্মেলন পর্যন্ত অপেক্ষা করার কথা বলেন।

আরো সংবাদ পরতে পারেন

মতামত দেওয়া বন্ধ আছে