রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা সৌদি বাদশাহর

সৌদি আরবে বসবাসরত রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব দিতে যাচ্ছে সৌদি আরব।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের নির্দেশ এই নাগরিকত্ব দেয়া হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ইসলামিক ইনফরমেশন ডটকম।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ রোহিঙ্গা মুসলিমদের ফ্রি নাগরিত্ব দেয়ার আদেশ দিয়েছেন।

সৌদি আরব সরকার রোহিঙ্গা অভিবাসীদের সরকারি পৃষ্ঠপোষকতায় কোনো ফ্রি ছাড়াই বিনামূল্যে ইকামাসহ সরবরাহ করবে।

বাদশাহ সালমান আরও ঘোষণা করেন যে, মিয়ানমারের ১ মিলিয়ন (১০ লাখ) লোককে ইকামা প্রদান করবে। রোহিঙ্গা মুসলিমদের প্রতি বাদশা সালমানের সহযোগিতা ও সহমর্মিতার জন্য জাতিসংঘ আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বলেও জানা যায়।

গত ৭০ বছর যাবত অনেক রোহিঙ্গা মুসলিম সৌদি আরবে বসবাস করে আসছে।

সৌদি আরবে বসবাসের জন্য সে দেশের নাগরিকসহ সব অভিবাসীরই ইকামা প্রয়োজন হয়। ইকামা ছাড়া কেউ-ই সেখানে বসবাস করতে পারে না।

সৌদি আরবে বসবাসরত রোহিঙ্গা মুসলিমরা বিনামূল্যে ইকামা লাভে সৌদি বাদশাহর এ সিদ্ধান্তের প্রশংসা করেন। এ ছাড়াও সৌদি আরব বিনামূল্যে রোহিঙ্গা মুসলিমদের শিক্ষার ব্যবস্থার উদ্যোগও গ্রহণ করছে বলে জানা যায়।

রোহিঙ্গা মুসলিমদের দেয়া ইকামায় তারা সৌদি আরবের নাগরিকদের মতোই চিকিৎসা ও আবাসন সুযোগ-সুবিধা লাভ করবে বলে জানা যায়।

আরো সংবাদ

গাছ লাগানোর জন্য সরকারি ছুটি ঘোষণা করবেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান দেশটিতে বৃক্ষরোপনের জন্য সরকারি ছুটি ঘোষণা করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃক্ষরোপন আন্দোলনের ডাক দিয়ে দেশটিতে সাড়া ফেলে দেয়া যুবক এনিস সাহিনের ভাইরাল হওয়া স্ট্যাটাসে সাড়া দিয়ে ওই ছুটি ঘোষণা দিতে যাচ্ছেন তিনি।

ভাইরাল হওয়া ওই স্ট্যাটাসে তুর্কি যুবক সাহিন বলেন, চমৎকার একটি আইডিয়া পেয়েছি। মুসলিম প্রধান দেশ হিসেবে আমরা ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সরকারি ছুটি পাই।

গাছ লাগানোর জন্য একটি সরকারি ছুটি হলে কেমন হয়? আসুন আমরা দেশের ৮ কোটি ২০ লাখ মানুষ এক সঙ্গে ওই দিনটিতে গাছ লাগাই। পরবর্তী প্রজন্মের জন্য আমরা একটি সবুজ পৃথিবী রেখে যেতে চাই।

তার এ পোস্টে কয়েক ঘণ্টায় সাড়ে ৫ লাখ লাইক ও কমেন্ট পড়ে। এদের মধ্যে সরকারি আমলারা আছেন। এক পর্যায়ে এটি নজরে পড়ে প্রেসিডেন্ট এরদোগানের।

তুর্কি প্রেসিডেন্ট সাহিনকে তার পোস্টের জন্য ধন্যবাদ দিয়ে বলেন, চমৎকার একটি আইডিয়া দিয়েছেন সাহিন। এ জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। শিগগির আমি আমার কর্মকর্তাদের সঙ্গে বসে গাছ লাগানোর জন্য একটি ছুটির দিন ঘোষণা করবো।

উৎস, ডেইলি সাবাহ

মতামত দেওয়া বন্ধ আছে