খেলা আমার জন্য ফরজ নয় রোজা ফরজ: ওজিল

আর্সেনালের হয়ে সেমিফাইনাল খেলায় ওজিল যখন কর্ণার কিক জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, ঠিক তখন দর্শক গ্যালারী থেকে এক টুকরো রুটি ছুড়ে মারলো তার দিকে।তিনি সেই রুটির টুকরোটা পা দিয়ে না সরিয়ে, সবাইকে অবাক করে দিয়ে একটা কাজ করলেন।

তিনি রুটির টুকরোটা হাতে তুলে নিয়ে চুমু খেলেন, কপাল ছোঁয়ালেন। তারপর সেটাকে এক পাশে সরিয়ে রাখলেন। এই দৃশ্য দেখে দর্শকরা অবাক হয়ে গেলেন, তারা বুঝতে পারছিলেন না তিনি কেন এমন করছেন। হাদি করিম নামে এক ব্যক্তি এই দৃশ্যের ব্যখ্যা দিলেন, ওজিল একজন মুসলিম। ইসলাম খাবারকে অসম্মানের শিক্ষা দেয় না। আল্লাহ্ কুরআনে বলেছেন, “তোমরা অপচয় করোনা।” এভাবেই ওজিল প্রমান দিলেন ইসলাম বিশ্বের সেরা ধর্ম ।

প্রসঙ্গত, গত ইউরো কাপ চলাকালীন সময়ে ওজিল রোজা রেখে খেলেছিলেন।এই কারণে বেশির ভাগ ম্যাচে তাকে পুরো সময় খেলায়নি কোচ জো কিম লো।পুরো সময় খেলানোর জন্য কোচ তাকে রোজা রাখতে নিষেধ করেছিলো। জবাবে ‍ওজিল বলেছিলো,‘ খেলা আমার জন্য ফরজ নয় রোজা ফরজ।’

আরো পড়ুন

মাটির নিচের গোপন কারাগারে ২৪ বছর পরে খুঁজে পাওয়া গেল সুদানের সাবেক মন্ত্রীকে!

আফ্রিকান দেশ সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী কর্নেল ইব্রাহিম ছামসাদিনের একটি হৃদয়বিদারক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে উল্লেখ করা হচ্ছে, স্বৈরশাসনের প্রতিবাদ করায় প্রায় ২৪ বছর আগে জেলে পাঠানো ইব্রাহিম ছামসাদিনকে সুদানের রাজধানী খার্তুমের একটি মাটির নিচের গোপন কারাগারে খুঁজে পাওয়া গেছে।

ছবিটিতে দেখা যায়, রোগা-মলিন চেহারায় অপুষ্টিতে ভোগা একজন বৃদ্ধা খালি শরীরে বালির উপর বসে আছেন। তার পরনে একটি জীর্ণশীর্ণ লুঙ্গি। অসহায় দৃষ্টিতে তিনি তাকিয়ে আছেন ক্যামেরার দিকে। ছবিটিতে দেখা যায়, অন্ধাকারে আলো ফেলে ছবি তোলা হয়েছে। সাবেক এই মন্ত্রীকে আটকে রাখা স্থানটি একটি গুহা।

সেই সাথে ইব্রাহিম ছামসাদিনের ঘুমন্ত অবস্থার ছবিও প্রকাশ পায়। সেখানে দেখা যায়, এক টুকরো কাঠের উপর মাথা রেখে বালির উপর শুয়ে আছেন সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী। জানা যায়, সুদানের স্বৈরশাসক ওমর আল-বশির তার অবৈধ শাসনের প্রতিবাদ করায় ১৯৯৫ সালে দেশটির তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিনকে জেলে পাঠান।

শুধু তাই নয়, ২০০৮ সালে সুদান সরকার রাষ্ট্রীয়ভাবে ঘোষণা করে যে, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিন বিমান দুর্ঘটনায় মারা গেছেন। আফ্রিকাভিত্তিক একাধিক সংবাদ মাধ্যমের তথ্য অনুসারে, সম্প্রতি সুদানের রাজধানী খার্তুমের একটি মসজিদের আন্ডারগ্রাউন্ডে একটি গোপন কারাগারের খোঁজ পাওয়া যায়।

সেখানে ইব্রাহিম ছামসাদিনকে খুঁজে পাওয়া যায়। ইব্রাহিম ছামসাদিনের বর্তমান অবস্থার সাথে সাথে তার মন্ত্রী থাকাকালীন একটি ছবিও প্রকাশ করে আফ্রিকান গণমাধ্যমগুলো। উল্লেখ্য, দেশটির সাবেক স্বৈরশাসক ওমর আল-বশির নিজেও বর্তমানে জেলখানায় আছেন।

মতামত দেওয়া বন্ধ আছে